• নভেম্বর ২৮, ২০২০
  • Last Update নভেম্বর ২৫, ২০২০ ৬:৪৭ অপরাহ্ণ
  • বাংলাদেশ

বরিশাল কলেজের নাম পরিবর্তনের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

বরিশাল কলেজের নাম পরিবর্তনের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

নাজমুল হক মুন্না : বরিশালের ঐতিহ্যবাহী সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তন রেখে মহাত্বা অশ্বিনী কুমার দত্ত সরকারী বরিশাল কলেজের নাম বাতিল করার দাবীতে বরিশাল নগরীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে প্রাক্তন, বর্তমান শিক্ষার্থী সহ জেলা ও মহানগর ছাত্রলীগ,যুবদল সহ সর্বস্থরের ছাত্র সমাজ।   আজ শনিবার (১১ই) জুলাই বেলা সোয়া ১১ টায় নগরের প্রাণ কেন্দ্র সদররোডে এ কর্মসূচি পালিত হয়।

বরিশাল মহানগর ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক আসলাম তালুকদার অনিকের সভাপতিত্বে মানববন্ধন প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সরকারী বরিশাল কলেজ সাবেক ছাত্র সংসদ ভিপি ও বরিশাল মহানগর আওয়ামীলীগের সভাপতি এ্যাড, একে এম জাহাঙ্গীর হোসাইন।   এসময় তিনি বলেন, বরিশাল জেলা প্রশাসক কার স্বার্থে তিনি সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহাত্বা অশ্বিনী কুমার দত্তের নামে নাম করন করার প্রস্তাব দিয়েছেন তা তিনি ভাল করে বলতে পারেন।   সরকারী বরিশাল কলেজের নামের সাথে বরিশালের নামের স্বৃর্তি জড়িয়ে আছে এখানে যতই প্রভাব দেখানো হোক না কেন সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করতে দেবে না উক্ত কলেজের শিক্ষার্থীরা।  

তিনি তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন যদি প্রস্তাব পাঠানো নাম উঠিয়ে নিয়ে এসে সাবেক নাম অপরিবর্তন করা না হয় এতে বরিশালের ছাত্র সমাজের মাঝে ক্ষোভের বিস্ফোরন ঘটবে তা জেলা প্রশাসক সামাল দিতে পারবেন না।   সাবেক ভিপি জাহাঙ্গীর আরো বলেন আমরা অশ্বিনী কুমার দত্তকে খাটো করে দেখি না। যদি এখানে তার নামের স্বৃর্তি রাখতে হয় তাহলে ছাত্র হোষ্টেল,জাদুঘড় নির্মাণ করে দেয়ার আহবান জানান।   সাবেক এজিএস ও বরিশাল জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক এ্যাড, হাফিজ আহমেদ বাবলু বলেন, সরকারী বরিশাল কলেজ প্রতিষ্ঠাকালে অশ্বিনী কুমার দত্তের কোন অবদান নেই তারা সেই সময় এই সম্পত্তি বিক্রি করে গেছেন।  

এই কলেজের জমি ক্রয় করার পিছনে যারা সর্বাত্মক সহযোগীতা করেছে শহীদ আঃ রব সেরনিয়াবাত,এ্যাড,আব্দুর রহমান বিশ্বাষ, গোলাম মাওলা সহ বিভিন্ন গুনিজন ব্যাক্তিদের অর্থ ও কলেজের নিজস্ব অর্থায়নে একটি নাইট কলেজ হিসাবে গড়ে উঠেছিল তাই কারো নামে এই কলেজের নাম পরিবর্তন হতে পারে না।  

এসময় একাত্বতা প্রকাশ করে আরো বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র সিনিয়র সাংবাদিক,কলমিষ্ট আলম রায়হান। কাউন্সিলর শেখ সাঈদ আহমেদ মান্না, জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান,সরকারী বরিশাল কলেজ ছাত্রলীগ যুগ্ম আহবায়ক রেজাউল করিম রেজা,রাসেল হোসেন,আরিয়ন হৃদয়,কিসমত শাহরিয়ার হৃদয়,আরিফুর রহমান মামুন, রইস আহমেদ মান্না,আশিক,শ্রাবন।   এসময় কয়েকশত সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা বিভিন্ন ব্যানার প্লাকার্ড, ফেস্টুন নিয়ে সারিবদ্ধভাবে দাড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *