• সেপ্টেম্বর ১৯, ২০২০
  • Last Update সেপ্টেম্বর ১৪, ২০২০ ৫:১৫ অপরাহ্ণ
  • বাংলাদেশ

তোমরা আসিও না, টাকা পাঠাও, বিপন্ন বিশ্বে আজ আমাদের ছন্ন ছাড়া জীবন

তোমরা আসিও না, টাকা পাঠাও, বিপন্ন বিশ্বে আজ আমাদের ছন্ন ছাড়া জীবন

এন্টুনি গোমেজ:  আজ আমরা প্রবাসীরা দেশ জাতী আত্নীয় স্বজনদের কাছে ঘৃনীত। আমরা প্রবাসীরা বছরে প্রায় ১ লক্ষ ৮০ হাজার কোটি টাকা বাংলাদেশে প্রেরন করি । আজ সেই জাতী দিল আমাদের দেশে আসতে নিষেধাজ্ঞা। আমরা জাতীর কাছে আজ অবাঞ্ছিত ও ঘৃনীত। হয় তো অনেক প্রাবাসীরা মারা যাবে বিদেশের মাটিতে কাফন হবে বিদেশের মাটিতে হয় তো অনেক প্রবাসীর আত্নীয় স্বজন মারা যাবে শেষ দেখাটা আর দেখা হবেনা। প্রবাসীরা আজ জাতীর কাছে এক অভিশাপ্ত প্রানী। আমাদের পরিশ্রমের এক ফোটা রক্ত আর এক ফোটা ঘাম মা বাবা ভাই বোন স্ত্রী সন্তান আত্নীয় স্বজন এবং দেশ ও জাতীর কাছে মূল্যহীন। প্রত্যেক দেশে ভ্রমন নিষেধাজ্ঞা করছে কিন্তু নিজ দেশের নাগরিকদের নিজ দেশ আসতে নিষেধ করেনি এক মাত্র বাংলাদেশ ছাড়া।আর এটা কোন দেশের সরকার করতে পরেনা।

সারকারের সাথে সাথে দেশের জনগন ও প্রবাসীদের বিরুদ্ধে Facebook এ দেখলাম । মালয়েশীয়া সহ মধ্যপ্রচ্য প্রায় ৮০ থেকে ৯০ লক্ষ শ্রমিক। বিশ্বে যেভাব মহামারী ধারন করছে ইউরোপ আমেরিকা যারা আছে বৈধ আর অবৈধ্য চিকিৎসার ব্যাপারে সবাই সমান সুযোগ পাবে।আপনার কি মনে হয় মধ্যপ্রচ্য ধন কুবেরেরা বিনা খরচে শ্রমিকদের চিকিত্সা দিবে।তাহলে সেই প্রবাসীরা যাবে কোথায়। বাংলাদেশের আয়ের পথ দুইটি একটি গারমেন্টস অন্যটি শ্রমবাজার। আয় জিডিপির ৬০ থেকে ৬৫% ।গারমেন্টসের অডার একটার পর একটা বাতিল হচ্ছে।

প্রবাসীদের রেমিন্ডেস থেকে আসে জিডিপির প্রায় ৩৫%। আমাদের প্রাবাসীদের মানুষ মনে করেন আর অমানুষ মনে করেন আমাদের কোন দু:খ নাই। তবু আমরা প্রবাসীরা দেশের জন্য দশের জন্য কাজ করে যাব। আপনারা পাথর ভাঙ্গার শব্দ শুনেছ কিন্তু কোনদিন পাথর ভাঙ্গোনি, তাই আপনারা কোন দিন শুনতে চাননি আমাদের প্রবাসীদের স্বজন হারানো আর্তনাদের কথা, আপনারা কোন দিন শুনতে চান নি আমাদের স্বজন দুরে রাখার ব্যাথা বেদনা, যন্তনার কথা, আপনারা কোন দিন শুনতে চান নি আমাদের দগ্ধতার কথা, আপনারা কোন দিন শুনতে চান নি আমাদের অক্লান্ত পরিশ্রমের করুন ইতিহাস । বুঝতে পরলাম বাংলার মাটিতে আমাদের নুন্যতম মর্যাদা টুকু নেই ।

আর এটা ও বুঝতে পারলাম নতুন করে মরার ও কিছু নাই কারন কাফনের কফিনে শেষ পেরেকটা তো সেই দিনই মারা হইছিল, যে দিন আমরা প্রবাসীদের খাতায় নাম লেখাইয়া ছিলাম। আমরা বাংলাদেশেকে ভালবাসি কিন্তু বাংলার মাটি হয় তো আমাদের ঘৃনা করে। আজ আপনারাযতই আমাদের ঘৃনা করেন,যতই তোমরা আমাদের অবজ্ঞা করেন,যতই আমাদের অসন্মান করেন যতই আমাদের অশ্রদ্ধা করেন দু:খ নেই। আজ আমাদের প্রবাসীদের জীবন পাহাড়িয়া পথে হারিয়ে যাওয়া এক যাযাবরের মত দেশহীন কূলহীন, জাতীহীন।

তবুও আপনাদের প্রতি থাকবে আমাদের শ্রদ্ধা, সন্মান, স্নেহ মায়া মমতা ভালবাসা। আর আপনারা সুখে থাকেন, আপনাদের প্রতি রইল আমাদের শুভকামনা। আমরা প্রবাসীরা আপনাদের স্নরনে রেখে যাব আমাদের অক্লান্ত পরিশ্রমের দু’ফোটা ঘাম আর দু’ফোটা অশ্রু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *