• নভেম্বর ২১, ২০১৯
  • Last Update নভেম্বর ২১, ২০১৯ ১:৩৫ অপরাহ্ণ
  • বাংলাদেশ

বরিশালে ইলশে গুড়ি বৃষ্টি

বরিশালে ইলশে গুড়ি বৃষ্টি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সকাল থেকে বরিশালে টানা বৃষ্টিপাত হচ্ছে। কখনো গুড়ি গুড়ি কখনো মাঝারি আকারে এ বৃষ্টিপাতের মধ্যেই সাধারণ মানুষ বেলা বাড়ার সাথে সাথে কর্মব্যস্ত হয়ে পরেছে। রবিবার সকাল নয়টা থেকেই নগরীর দোকান পাট খোলার পাশাপাশি অফিস আদালত, স্কুল-কলেজও খুলেছে। বেলা বাড়ার সাথে সাথে দোকান-পাটে ক্রেতাদের তেমন একটা ভিড় না থাকলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো।
বৃষ্টির কারনে সড়কের কোথাও তেমন জলাবদ্ধতার সৃষ্টি না হলেও ভাটিখানাসহ নগরীর ভাঙ্গা সড়কগুলোর খানাখন্দে পানি জমেছে। ফলে পথচারীদের ভোগান্তি পোহাতে হয়েছে। নদ-নদীর পানি স্বাভাবিকের থেকে কিছুটা বাড়লেও কোথাও প্লাবিত হওয়ার খবর পাওয়া যায়নি। পাশাপাশি বরিশাল নদী বন্দর থেকে যথাসময়ে নৌযান এবং বাস টার্মিনাল থেকে পরিবহনগুলো যাত্রীদের নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে আাসা যাওয়া করছে।
বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আনিসুর রহমান বলেন, বরিশাল বিভাগে মৌসুমি বায়ুর প্রভাব সক্রিয় রয়েছে। আর এ সময়টায় মৌসুমী বায়ুর প্রভাবেই বৃষ্টিপাত হচ্ছে। যা আরও কয়েকদিন থাকবে। এ সময়টাতে সমুদ্র বন্দরে ৩ নম্বর এবং নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্কতা সংকেত রয়েছে। তিনি আরও বলেন, রবিবার সকাল নয়টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় বরিশালে ৫০ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টির কারনে গত কয়েক দিনের থেকে তাপমাত্রাও কিছুটা কমেছে।
অপরদিকে জেলা মৎস্য অফিসের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, এ ধরনের বৃষ্টিকেই মূলত ইলশে গুড়ি বৃষ্টি বলা হয়। বৃষ্টি ও আবহাওয়াটা পুরোপুরি ইলিশের জন্য উপযোগী। এ সময়টায় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পরার কথা। এমনকি গত দু’দিন থেকে মেঘনাসহ কিছু কিছু নদীতে ইলিশ ধরাও পরছে। তবে বৃষ্টি আরও কয়েকদিন থাকলে নদ-নদীতে প্রচুর ইলিশ ধরা পরার সম্ভাবনা রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *