• জুন ২, ২০২০
  • Last Update জুন ১, ২০২০ ৯:৩৩ অপরাহ্ণ
  • বাংলাদেশ

আগৈলঝাড়ায় আদালতের নির্দেশ অমান্য করে এক সংখ্যালঘু ও সড়ক বিভাগের জায়গা দখল মরিয়া প্রভাবশালী

আগৈলঝাড়ায় আদালতের নির্দেশ অমান্য করে এক সংখ্যালঘু ও সড়ক বিভাগের জায়গা দখল মরিয়া প্রভাবশালী

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল): আদালতের জারি করা স্থিতাবস্থা অমান্য করে আগৈলঝাড়া উপজেলার পয়সারহাট বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় ভাড়াটে সন্ত্রাসী নিয়ে এক সংখ্যালঘু পরিবার এবং সড়ক ও জনপথ বিভাগের সম্পত্তি দখলে মরিয়া হয়ে উঠেছে স্থানীয় এক প্রভাবশালী। পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা চেয়ারম্যান। অবৈধ দখলমুক্ত করার কথা বলেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।
উপজেলার পয়সারহাট গ্রামের মৃত যুধিষ্টির হালদারের ছেলে অসহায় সংখ্যালঘু যোগেশ হালদার অভিযোগে বলেন, আগৈলঝাড়া-গোপালগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পয়সারহাট বাসস্ট্যান্ডের পূর্বপাশে পয়সা মৌজার সাবেক দাগ নং- ৫৩/৫৪, হাল দাগ নং- ১০৯৭/১১৩৮, খতিয়ান নং- ৪৫৯, বাকাল ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র সংলগ্ন রাস্তার পাশে তার পৈতৃক সম্পত্তি। মহাড়কের অধিগ্রহণকৃত জায়গা বাদে তারা ওই সম্পত্তি ভোগ দখল করে আসছিল। গত বুধবার সন্ধ্যার পর চাঁদত্রিশিরা গ্রামের মহব্বত আলী মোল্লার ছেলে স্থানীয় প্রভাবশালী অশ্রুল মোল্লা তার সন্ত্রাসী দল নিয়ে অবৈধ ড্রেজার দিয়ে সওজ বিভাগের ও সংখ্যালঘু যোগেশ হালদারে জায়গা ভরাট করে। পরদিন বৃহস্পতিবার সকালে অশ্রুল মোল্লার উপস্থিতিতে তার ভাড়াটে লোকজন নিয়ে সড়ক ও জনপথ বিভাগ ও অসহায় সংখ্যালঘু যোগেশ হালদারের জায়গা দখল করতে জোরপূর্বক দোকান ঘরের স্ট্রাকচার দাঁড় করায়। এসময় সংখ্যালঘু যোগেশের পক্ষে স্থানীয়রা বাঁধা দিলে অশ্রুল মোল্লা ও তার লোকজনের সাথে প্রতিপক্ষের বাকবিতন্ডার একপর্যায়ে মারমুখী অবস্থার সৃষ্টি হয়।
অপরদিকে জায়গা দখলের পাঁয়তারার আশঙ্কায় ওই গ্রামের আক্কাস তালুকদারের ছেলে শাহ আলম তালুকদার পৈতৃকসূত্রে ওই জমির মালিকানা দাবি করে মঙ্গলবার (২৮ মে) বরিশাল আদালতে একটি মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত আগৈলঝাড়া থানা ভারপ্রাপ্ত কমকর্তাকে আইন শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ ও সহকারী কমিশনার (ভূমি) কে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করে। আদালতের স্থিতাবস্থা জারির খবর শুনে তড়িঘড়ি করে অশ্রুল মোল্লা জায়গা দখলে মরিয়া হয়ে ওঠে। জায়গা দখলের খবর পেয়ে বৃহস্পতিবার দুপুরে উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত ও আগৈলঝাড়া থানার এসআই নাসির উদ্দিন ঘটনাস্থলে পৌছে আদালতের নির্দেশে দোকান নির্মাণ কাজ বন্ধ করে দেন।
জায়গার মালিকানা সম্পর্কে অশ্রুল মোল্লার কাছে জানতে চাইলে তিনি বলেন, তার জায়গায় তিনি ঘর তুলতেছেন, তাতে অন্যের কি ? এ ব্যাপারে কারও কাছে তিনি কিছু বলবেন না বলেও জানান।
এ ব্যাপারে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আফজাল হোসেন বলেন, আদালতের নির্দেশে উভয়পক্ষকে নোটিশ প্রদান করে আইন শৃঙ্খলা রক্ষায় স্থিতাবস্থা বজায় রাখার ব্যবস্থা নেয়া হয়েছে।
বরিশাল সওজ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. আবু হানিফ মিয়া বলেন, তাদের জায়গা বেদখলের খবর তিনি জেনেছেন সেখানে লোক পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস বলেন, বিষয়টি সাংবাদিকদের মাধ্যমে তিনি জানতে পেরেছেন। আদালতের নির্দেশ, সরকারের এবং যোগেশের জায়গা অবমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *