• সেপ্টেম্বর ১৮, ২০২০
  • Last Update সেপ্টেম্বর ১৪, ২০২০ ৫:১৫ অপরাহ্ণ
  • বাংলাদেশ

জার্মানি কিনলো বাংলাদেশের তৈরি সবচেয়ে বড় জাহাজ

জার্মানি কিনলো বাংলাদেশের তৈরি সবচেয়ে বড় জাহাজ

বিশ্ববাজারে জাহাজের রপ্তানিকারক হিসেবে বাংলাদেশের রয়েছে বিশেষ সুনাম। এবার দেশের সবচেয়ে বড় সমুদ্রগামী জাহাজ ‘এমভি আনসু’ কিনলো জার্মানি। বৃহস্পতিবার জাহাজটি কিনেছে জার্মানির প্রতিষ্ঠান এইচএস সিফার্টস জিএমবিএইচ অ্যান্ড কোং কেজিএমএস।

দেশের শীর্ষস্থানীয় একটি গণমাধ্যম জানিয়েছে, নারায়নগঞ্জের মেঘনাঘাটে আনন্দ শিপইয়ার্ডে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে আনসুর ক্যাপ্টেন পিয়োট বুজনাস্কিকে জাহাজটি বুঝিয়ে দেয় আনন্দ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বারী। জাহাজ হস্তান্তরের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, আনন্দ গ্রুপের চেয়ারম্যান ড. আব্দুল্লাহেল বারী, উপ ব্যবস্থাপনা পরিচালক অব্দুল্লাহ নাহিদ নিগারসহ নির্বাহী পরিচালক তারিকুল ইসলাম।

আনন্দ শিপইয়ার্ড ডেনমার্ক, জার্মানি, নরওয়ে, মোজাম্বিকসহ বিশ্বের অনেক দেশেই জাহাজ রপ্তানী করে থাকে। প্রতিষ্ঠানটি ২০০৮ সালে ডেনমার্কে অত্যাধুনিক কন্টেইনার জাহাজ ‘স্টেলা মারিস’ রপ্তানি করে। এর মাধ্যমেই মূলত বাংলাদেশের জন্য জাহাজ রপ্তানির দ্বার উন্মোচিত হয়। আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড শিপওয়েজ লিমিটেড এখন পর্যন্ত দেশি-বিদেশি ৩৬৫টি জলযান নির্মাণ করেছে।

এক নজরে এমভি-আনুস :  এমভি-আনসু ৫৫০০ ডিডব্লিউটিএ ধারণ ক্ষমতাসম্পন্ন একটি মাল্টি পারপাস মালবাহী জাহাজ। অত্যাধুনিক এই জাহাজটির দৈর্ঘ্য ৩৪২ ফুট এবং প্রস্থ ৫০ ফুট। জাহাজটির গভীরতা ২৪ দশমিক ২৭ ফুট। এছাড়াও এই জাহাজটির ইঞ্জিনের ক্ষমতা ২৭৫০ হর্সপাওয়ার। এটি প্রতি ঘণ্টায় ১২ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *