• নভেম্বর ২০, ২০১৯
  • Last Update নভেম্বর ১৯, ২০১৯ ৮:১০ অপরাহ্ণ
  • বাংলাদেশ

যে পদ্ধতিতে ডিম দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে

যে পদ্ধতিতে ডিম দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে

সকালের নাস্তা থেকে শুরু করে রান্নার জন্য ডিম সবারই পছন্দ। ডিম একটি পুষ্টিকর খাবার। শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠ পর্যন্ত সবাই ডিম খেতে খুব পছন্দ করেন। আবার অনেকে রান্নার ঝামেলা এড়াতে রুটির সঙ্গে ডিম পোজ করে খেয়ে থাকেন।

ডিম প্রতিদিনই বাড়িতে আনা হয়। বিশেষ করে গরমের মৌসুমে ডিম বেশি নষ্ট হয়। ডিমের জন্য নির্দিষ্ট যে জায়গা থাকে তার বেশি ডিম সংরক্ষণ করা যায় না। তবে আপনি চাইলে এক বছর পর্যন্ত ডিম ভালো রাখতে পারেন।

আসুন জেনে নেই কীভাবে এক বছর পর্যন্ত ডিম ভালো থাকবে।

ডিম সংরক্ষণের পদ্ধতি

যে ডিমগুলো সংরক্ষণ করতে চান তা আলাদা করুন। এ বার পরিষ্কার একটি পাত্রে ডিমগুলি ফাটিয়ে নিন। ডিমগুলিতে সামান্য একটু লবণ মিশিয়ে ডিমগুলি ফুটিয়ে নিন। তবে খুব বেশি ফুটাবেন না। এ বার এই ডিমের গোলাকে ছোট ছোট পাত্রে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন।

বরফ জমানোর ট্রের মধ্যে আইস কিউবের মতো করেও সংরক্ষণ করা যেতে পারে। এই পদ্ধতিতে ডিম দীর্ঘদিন ভালো থাকে। এভাবে ডিম সংরক্ষণ করলে পুষ্টিগুণে ভালো থাকবে। এই পদ্ধতিতে এক বছর পর্যন্ত ডিম ভালো থাকবে।

[প্রিয় পাঠক, আপনিও সত্য সংবাদ টুয়েন্টিফোর ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-info@ss24bd.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *