• ডিসেম্বর ৫, ২০২২
  • Last Update নভেম্বর ২৫, ২০২২ ৬:৫৪ অপরাহ্ণ
  • বাংলাদেশ

বরিশালে পৌঁছেছে করোনা পরীক্ষার পিসিআর মেশিন

বরিশালে পৌঁছেছে করোনা পরীক্ষার পিসিআর মেশিন

অবশেষে বরিশালে এসে পৌঁছেছে করোনা ভাইরাস শনাক্তসহ বিভিন্ন জটিল রোগীর নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন। দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালে সোমবার দুপুরে এসে পৌঁছেছে অত্যাধুনিক এ মেশিন।

মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ অসীত ভূষণ দাস জানান, কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে পিসিআর মেশিনটি স্থাপন করা হবে। তিনি আরও জানান, পিসিআর মেশিনসহ এটির সাথে থাকা যাবতীয় সরঞ্জাম কলেজে এসে পৌঁছেছে। মঙ্গলবার প্রকৌশলীরা আসবেন, তাদের সাথেও বাকি থাকা কিছু যন্ত্রাংশ নিয়ে আসা হবে। প্রকৌলশীদের নির্দেশনা অনুযায়ী যে কক্ষে যন্ত্রটি বসানো হবে, কলেজের পক্ষ থেকে এবং গণপূর্ত বিভাগের সহায়তায় ইতোমধ্যে কক্ষটির বাহ্যিক প্রস্তুতের কাজ শুরু করা হয়েছে। তবে যন্ত্রাংশ চালু করার কাজে আসা প্রকৌশলীদের কাছ থেকে পরামর্শ নিতে হবে, কারণ এখানে নিরাপত্তা জনিত কিছু বিষয় রয়েছে।

সবকিছু সঠিকভাবে শেষ হলে দ্রæতই করোনা ভাইরাস শনাক্তকরণের পরীক্ষা-নিরিক্ষার কাজ শেবাচিম হাসপাতালে শুরু করা হবে জানিয়ে তিনি বলেন, আমাদের এখানে চিকিৎসক থেকে শুরু করে জনবল সংকট রয়েছে। আর মেশিনটি রক্ষনাবেক্ষনের জন্য প্রশিক্ষিত জনবলের প্রয়োজন। বিষয়টি সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা দ্রুতই সমাধান করবেন বলেও তিনি শতভাগ আশা করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *