• ডিসেম্বর ২, ২০২২
  • Last Update নভেম্বর ২৫, ২০২২ ৬:৫৪ অপরাহ্ণ
  • বাংলাদেশ

ভেকু না কোদাল দ্বারা খাল খনন চাই- মানবন্ধনে বক্তারা

ভেকু না কোদাল দ্বারা খাল খনন চাই- মানবন্ধনে বক্তারা

পুরাতন খাল কোদাল দ্বারা সংস্কার না করে ভেকু দিয়ে খননের প্রতিবাদে বিভিন্ন স্লোগানের প্লাকার্ড হাতে নিয়ে মানববন্ধন করেছে এলাকাবাসী। শুক্রবার বিকালে জেলার বাবুগঞ্জ উপজেলার ১নং বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নগর ইউনিয়নের পশ্চিম ব্রামন্দিয়া গ্রামের পুরনো বাউনদ্দার খাল পাড়ে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে অংশগ্রহন করেন এলাকার নারী-পুরুষ সহ কৃষক, মজুর ও ছাত্র জনতা।

ঘন্টাব্যাপী মানববন্ধন থেকে ভেকু দ্বারা খাল খননের পরিকল্পনা প্রত্যাহার করে কোদাল দ্বারা খাল সংস্কারের দাবি জানানো হয়েছে। বক্তরা জানান, অনেক পুরনো এই খালটি খনন করলে গ্রামবাসী উপকৃত হবে। তাই ভেকু না কোদাল দিয়ে খাল খনন চাই।

গ্রামবাসী জানায়, পুরাতন খালটি পুনরায় খনন করা হলে কৃষকদের লাভ হবে। অন্যদিকে ভেকু দিয়ে খাল খনন করা হলে খালের পাড়ের প্রত্যান্ত অঞ্চলের একমাত্র যোগাযোগ মাধ্যম রাস্তাটি ভেঙ্গে ডেবে যাবে। ভেকু দিয়ে খাল সংস্কারের প্রামান খালের পাড়ে নির্মিত আগরপুর-রাস্তারমাথ বীরমুক্তিযোদ্ধা গোলাম কিবরিয়া টিপু সড়ক। ভেকু দিয়ে খাল খননের কারনেই ওই সড়কটি ভেঙ্গে প্রায়ই খালের মাঝে বিলিনের পথে। এই খাল খনন- ভেকু নয়, কোদাল দিয়ে খননের জোরালো দাবি জানান তারা ।

তরুন সমাজসেবক আরিফুর রহমান খানের উদ্যোগে, মানববন্ধনে অংশ নেওয়া রমজানকাঠী গ্রামের লাভু খান বলেন, প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান অধিক অর্থ লাভ করার জন্য কোদাল দ্বারা খাল খনন না করে ভেকু দিয়ে খাল খননে পরিকল্পনা করছে, আর ভেকু দ্বারা খননে ঠিকাদারী প্রতিষ্ঠান লাভবান হলেও আমরা সাধারন মানুষ ক্ষতিগ্রস্ত হবো এবং খালের পাড়ের রাস্তাটি দিয়ে যাতায়াতে অসুবিধা হবে এলাকাবাসীর। যার প্রমান ইউনিয়নের রাস্তার পাশের বিভিন্ন খাল খনন।

মানববন্ধনে অন্যদের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রবিণ মোঃ দেলোয়ার হোসেন খান, বরিশাল মহানগর যুবলীগ নেতা কে.এম মিজানুর রহমান, বীরমুক্তিযোদ্ধা ছবেদার আফসার আকন, জিয়াউর রহমান, দুলাল বিশ^াস, সৈয়দ কাওসার, মোঃ নাসিম, আবুল হালিম চুন্নু, ইউনুচ হাওলাদার, আবুল কাদের আকন, মোঃ সান্টু খলিফা, জাতীয় পার্টির নেতা সবুজ খান, প্রবিণ নিখিল গাঙ্গলী প্রমুখ।

এব্যাপারে জাহাঙ্গীর নগর ইউপি চেয়ারম্যান সরদার তারিকুল ইসলাম তারেক বলেন, পানির চাহিদা পুরন ও কৃষকদের সুুুুবিধার জন্য  পুরনো খাল খনন প্রকল্প হাতেনেয়া হয়েছে। তাই এলাকাবাসীকে ক্ষতিগ্রস্ত করে ভেকু দিয়ে খাল খনন করতে দেয়া যাবে না, এলাকাবাসীর মতামতের উপর ভিক্তি করে খাল খনন করুক ঠিকাদারী প্রতিষ্ঠান।

এদিকে খাল খননের সময় পাসের কাটাখালী খালের উপর নির্মিত নতুন বক্স কালর্ভাট বীজটির একটি অংশ ভেঙ্গে ফেলে অদক্ষ ভেকু ড্রাইবার। মানবন্ধনে বীজটি সংস্কাকারের জন্যও জোরালো দাবি জানায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *