• নভেম্বর ২৭, ২০২২
  • Last Update নভেম্বর ২৫, ২০২২ ৭:৪২ অপরাহ্ণ
  • বাংলাদেশ

জামিনে মুক্ত বরিশালের কবি হেনরী স্বপন

জামিনে মুক্ত বরিশালের কবি হেনরী স্বপন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হওয়া কবি হেনরী স্বপনের জামিন আবেদন মঞ্জুর করেছে আদালত। বৃহস্পতিবার সকালে বরিশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক শামীম আহম্মেদ তার জামিন মঞ্জুর করেছেন।

বিষয়টি নিশ্চিত করে এ্যাডভোকেট সুভাশীষ ঘোষ বাপ্পি ও এ্যাডভোকেট সুভাস চন্দ্র দাস জানান, বাদী ও বিবাদী পক্ষের উপস্থিতিতে এ জামিন মঞ্জুর করা হয়েছে। আগামী ধার্য্য তারিখ পর্যন্ত কবি হেনরী স্বপনকে আদালত জামিন দিয়েছে। এর আগে মঙ্গলবার হেনরী স্বপনের বিরুদ্ধে বরিশাল ক্যাথলিক চার্চের ফাদারের দায়ের করা মামলায় তার (হেনরী স্বপন) বিরুদ্ধে খ্রীস্টান সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইন বরিশাল কোতয়ালি মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়। ওই মামলায় হেনরী স্বপনকে গ্রেফতার করা হলে সর্বমহলে তীব্র নিন্দা ও প্রতিবাদের সৃষ্টি হয়।

কবি হেনরী স্বপনের পক্ষে আইনজীবী হিসেবে জেলা বারের সভাপতি সৈয়দ ওবায়েদুল্লাহ সাজু, সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যালসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সূত্রমতে, হেনরী স্বপন বরিশালের বিশপের চাচাতো ভাই। গত ২/৩ বছর ধরে হেনরী স্বপন তার ফেসবুকে চার্চের কর্মকান্ড সম্পর্কে লেখালেখি করে আসছেন। দীর্ঘদিন ধরে তার লেখনির মাধ্যমে সমাজের নানান অসঙ্গতি, ন্যায়, অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে তিনি সোচ্চার রয়েছেন। তার লেখনির সাহসিকতায় তিনি সস্প্রতি দেশব্যাপী বেশ আলোচনায় আসেন। তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো-কীর্তনখোলা, মাটির বুকে রৌদ্র জ্বলে, মোমের শরীরে আগুন, জংধরা ধুলি, কাস্তে শানানো মোজার্ট, ঘটনার পোড়ামাংস, হননের আয়ু, উড়াইলা গোপন পরশে। ভাষাপ্রকাশ নির্বাচিত শ্রেষ্ঠ কবিতা। সম্পাদনা গ্রন্থ: জীবনানন্দ। এর আগে গত ১১ মে দিবাগত মধ্যরাতে অজ্ঞাতনামা সন্ত্রাসীরা কবি হেনরী স্বপনের বরিশালের বাসভবনে গিয়ে তাকে প্রাণনাশের হুমকি প্রদর্শন করে। এ সময় সন্ত্রাসীরা কবিকে বরিশাল ত্যাগেরও হুমকি দিয়েছিল। এ ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছিলেন কবি হেনরী স্বপন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *