• জুন ২৮, ২০২২
  • Last Update জুন ২৪, ২০২২ ১১:৫৫ পূর্বাহ্ণ
  • বাংলাদেশ

উপজেলা পরিষদ নির্বাচন উজিরপুরে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরবিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

উপজেলা পরিষদ নির্বাচন উজিরপুরে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরবিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

উপজেলা পরিষদ নির্বাচন উজিরপুরে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরবিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ
স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য নির্বাচনী আচরণ বিধিমালা প্রণয়ন করেছে নির্বাচন কমিশন। অথচ সেই আচরণবিধিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়েছেন তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে জেলার উজিরপুর উপজেলার চেয়ারম্যানে পদে কাপ-পিরিচ মার্কা নিয়ে প্রতিদ্বন্ধীতাকারী আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবাল।

তার (ইকবাল) বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করার অভিযোগ এনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার চেয়ারম্যান প্রার্থী আব্দুল মজিদ সিকদার বাচ্চু জেলা রির্টানিং ও উপজেলা সহকারী রির্টানিং কর্মকর্তার কার্যালয়ে পৃথকভাবে অভিযোগ দাখিল করেছেন। রবিবার সকালে অভিযোগ প্রাপ্তির সত্যতা স্বীকার করেছেন সহকারী রির্টানিং ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলীমুদ্দিন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর লিখিত অভিযোগে জানা গেছে, স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবাল শনিবার দিনভর উপজেলার নয়টি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন এলাকার সড়কগুলোতে হর্ন বাজিয়ে প্রায় দুই শতাধিক মোটরসাইকেল নিয়ে নির্বাচনী শোডাউন করে গণসংযোগ করেন। এতে একদিকে নির্বাচনী বিধিমালা লঙ্ঘনের পাশাপাশি সাধারণ ভোটাররা আতংকিত হয়ে পরেছেন।

অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবাল তার নির্বাচনী প্রচারনার পোস্টার ও লিফলেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ও আওয়ামী লীগের দলীয় শ্লোগান ব্যবহার করে আচরণবিধি লঙ্ঘন করেছে। তার এমন কর্মকান্ডে সাধারণ ভোটারদের কাছে নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বহুল বির্তকিত বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি হাফিজুর রহমান ইকবাল দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন। নৌকার টিকেট বঞ্চিত হয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে কাপ-পিরিচ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। সেই সাথে তিনি (ইকবাল) দলীয় মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ সিকদার বাচ্চুর নির্বাচনী প্রচার-প্রচারনাকে বাঁধাগ্রস্থ করতে ভোটার ও দলীয় নেতাকর্মীদের উপর প্রভাব বিস্তার করছেন।

এ ব্যাপারে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবাল সাংবাদিকদের বলেন, নৌকার প্রার্থীর অভিযোগ করাটা স্বাভাবিক। আমি আওয়ামী লীগের লোক হিসেবে নির্বাচনী প্রচারনার পোস্টার ও লিফলেটে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ও দলীয় শ্লোগান ব্যবহার করেছি।

নৌকা মার্কার প্রার্থী আব্দুল মজিদ সিকদার বাচ্চু জানান, নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করার বিষয়ে অভিযোগ দেয়া হয়েছে। এখন নির্বাচন কমিশনই তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। নৌকা মার্কার প্রার্থীর অভিযোগ প্রাপ্তির সত্যতা স্বীকার করে সহকারী রির্টানিং ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলীমুদ্দিন জানান, আচরণবিধি লঙ্ঘন করে মোটরসাইকেল শোডাউন দেয়ায় ইতোমধ্যে কাপ-পিরিচ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবালকে মৌখিকভাবে সর্তক করা হয়েছে। তিনি আরও জানান, আইনগতভাবে স্বতন্ত্র প্রার্থী তার পোষ্টারে আওয়ামী লীগের শ্লোগান ও প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করতে পারেননা। বিষয়টি নির্বাচন কমিশনকে অবগত করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.