• জুন ২৭, ২০২২
  • Last Update জুন ২৪, ২০২২ ১১:৫৫ পূর্বাহ্ণ
  • বাংলাদেশ

আগৈলঝাড়ায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ব্যতিক্রমধর্মী আয়োজন নারীদের নৌকাবাইচ

আগৈলঝাড়ায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ব্যতিক্রমধর্মী আয়োজন নারীদের নৌকাবাইচ

আগৈলঝাড়ায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ব্যতিক্রমধর্মী আয়োজন নারীদের নৌকাবাইচ
অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে : বরিশালের আগৈলঝাড়া উপজেলায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাকাল ইউনিয়নের কদমবাড়ি এলাকার পয়সারহাট নদীতে নারীদের নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবছরের ন্যায় এবছরও আন্তর্জাতিক নারী দিবসে তরঙ্গ নামের একটি স্থানীয় এনজিও’র উদ্যোগে বরিশাল, গোপালগঞ্জ, কোটালীপাড়া এলাকার ১২টি নারী প্রতিযোগীর দল এই নৌকা বাইচে অংশগ্রহণ করে। সংস্থার নির্বাহী পরিচালক কোহিনুর ইয়াসমিন সাংবাদিকদের জানান, পুরুষের চেয়ে নারীরা এখন আর পিছিয়ে নেই। নারীরা ৫২’র ভাষা আন্দোলন, ৭১’র মহান মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা পালনসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ে অংশগ্রহণ করেছে। তবুও পুরুষতান্ত্রিক এই সমাজে তারা অবহেলিতই রয়ে গেছে। আমরা নারীরা আর পিছিয়ে থাকতে চাইনা, চাই সমঅধিকার। এ অধিকার আদায়ের অংশ হিসেবেই নারীদের অংশগ্রহণে আমরা নৌকা বাইচের আয়োজন করেছি।

নৌকা বাইচে অংশগ্রহণ করে প্রথমস্থান অধিকার করেছে ফুলমালা’ রায়ে’র বুড়িগঙ্গা দল, দ্বিতীয় স্থান অধিকার করেছে সুনিত্রা বাড়ৈ’র মেঘনা দল, তৃতীয় স্থান অধিকার করেছে অনিমা রায়ের কর্নফুলি দল। বুড়িগঙ্গা দলের সভানেত্রী ফুলমালা রায় বলেন- ‘বিশ্বের যা কিছু মহান চির কল্যাণকর, অর্ধেক তার গড়েছে নারী- অর্ধেক তার নর’ এ বাক্যকে পুনরায় বাস্তবে রূপান্তরিত করতেই আমরা নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি।

বেলা সাড়ে ১০টায় নারী নৌকা বাইচ প্রতিযোগীতার উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে পয়সারহাট নদীর পাড়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সংস্থার নির্বাহী পরিচালক কোহিনুর ইয়াসমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মলিনা রানী, স্থানীয় সমাজসেবক অনন্ত কুমার অধিকারী, আবুল বাশার হাওলাদার, ফিরোজ সিকদার প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন উক্ত সংগঠনের উপদেষ্টা সুইজারল্যান্ড থেকে আগত রুদ্রজুবল। প্রতিযোগিতার বিজয়ী তিনটি দলকে রঙ্গিন টিভি এবং অন্যান্য দলকে সান্তনা পুরস্কার প্রদান করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.