• জানুয়ারি ৩০, ২০২৩
  • Last Update জানুয়ারি ১২, ২০২৩ ৬:২৯ অপরাহ্ণ
  • বাংলাদেশ

সড়ক দুর্ঘটনায় নিহত ৫ জনের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সড়ক দুর্ঘটনায় নিহত ৫ জনের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
সড়ক দুর্ঘটনায় নিহত ৫ জনের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
মিজানুর রহমান, (জেলা প্রতিনিধি): সড়ক দুর্ঘটনায় ঢাকা, গাজিপুর, বরিশাল, সিলেট ও চট্টগ্রামে নিহত চার শিশুসহ পাঁচজনের পরিবারকে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এই আদেশ দেন।
গত ২ ফেব্রুয়ারি বরিশালে লিজা আক্তার (৯), সিলেটের বালাগঞ্জে আহমেদ রিফাত (৬) ও চট্টগ্রামের সীতাকুণ্ডে নুসরাত চৌধুরী (২৩), ৩ ফেব্রুয়ারি গাজীপুরের কালিয়াকৈরে রাজ খান (৫) ও গত ৫ ফেব্রুয়ারি ঢাকার উত্তরায় ফাইজা তাহসিনা (১০) সড়ক দুর্ঘটনায় নিহত হয়।
সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের ক্ষতিপূরণের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) রিট করে।
সোমবার সেই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারির পাশাপাশি অন্তর্বর্তী আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. আবদুল হালিম, যিনি চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।
আইনজীবী হালিম সাংবদিকদের বলেন, “ক্ষতিপূরণের প্রশ্নে রুল জারির পাশাপাশি আগামী ১৫ দিনের মধ্যে স্বরাষ্ট্র, যোগাযোগ সচিব ও বিআরটিএর চেয়ারম্যানকে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে অন্তর্বর্তী আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না, জানতে চেয়ে রুলও জারি করেছেন।”
আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ, পুলিশের মহাপরিদর্শক, চট্টগ্রামের পুলিশ কমিশনার, ঢাকা মহানগর, গাজিপুর, বরিশাল, সিলেট পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এবং ঢাকার উত্তরা, গাজিপুর, তুরাগ, চট্টগ্রামের সীতাকুণ্ড, বরিশালের হিজলা থানার ওসিকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতেনির্দেশ দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *