• নভেম্বর ২৭, ২০২২
  • Last Update নভেম্বর ২৫, ২০২২ ৭:৪২ অপরাহ্ণ
  • বাংলাদেশ

বরিশালে প্রাইমারি স্কুলে যাতায়াতের একমাত্র ব্রিজ মরণ ফাঁদে পরিনত

বরিশালে প্রাইমারি স্কুলে যাতায়াতের একমাত্র ব্রিজ মরণ ফাঁদে পরিনত

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের দক্ষিণ শিহিপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন খালের উপর নির্মিত আয়রণ ব্রিজের ঢালাই খসে এখন কোমলমতি শিশু শিক্ষার্থীদের জন্য মরন ফাঁদে পরিনত হয়েছে। স্কুলে যাতায়াতের জন্য ওই ব্রিজটি একমাত্র ভরসা। তাই প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের ব্রিজ পারাপার হতে হচ্ছে।

স্থানীয়রা জানান, স্কুলগামী শিক্ষার্থীসহ স্থানীয়দের চলাচলের জন্য এলজিইডি বিভাগ থেকে স্কুল সংলগ্ন খালের উপর আয়রণ ব্রিজ নির্মান করার পর থেকে অদ্যবর্ধি সংস্কারের জন্য কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফলে ব্রিজের ঢালাই খসে রড বের হয়ে রেলিংসহ আয়রণ স্ট্রাকচার মরিচা ধরে ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পরেছে। ঝুঁকিপূর্ণ ও একমাত্র ওই ব্রিজ দিয়ে দক্ষিণ শিহিপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ প্রতিদিন শতাধিক মানুষকে বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। ব্রিজ দিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীসহ স্থানীয়রা।

স্থানীয় হারুন হাওলাদার বলেন, ব্রিজটি সংস্কারের জন্য আমরা একাধিকবার স্থানীয় ইউপি চেয়ারম্যান ও এলজিইডি বিভাগকে জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত ব্রিজটি সংস্কার বা পুননির্মান করা হয়নি। দক্ষিণ শিহিপাশা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেন জানান, ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়া সত্বেও প্রতিদিন শতাধিক ছাত্র-ছাত্রী জীবনের ঝুঁকি নিয়ে স্কুলে আসা-যাওয়া করছে। তিনি আরও জানান, স্কুলে আসার একমাত্র ওই ব্রিজটি জরুরি ভিত্তিতে সংস্কার করা না হলে যেকোন সময় বড় কোন দুর্ঘটনার আশংকা রয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী রাজ কুমার গাইন জানান, ব্রিজটি ঝুঁকিপূর্ণ হিসেবে তারা অবগত রয়েছেন। খুব শিঘ্রই ব্রিজটি ভেঙ্গে নতুন ব্রিজ নির্মানের ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *